E2Bet সর্বকালের শীর্ষ 10 লম্বা ক্রিকেটার

ক্রিকেট এমন একটি খেলা যা প্রচুর মানসিক শক্তি ও দক্ষতা দাবি করে। একজন খেলোয়াড়ের জন্য সবসময় প্রতিপক্ষের থেকে এক ধাপ এগিয়ে থাকা এবং পরিস্থিতি ভালোভাবে কাজে লাগানো গুরুত্বপূর্ণ। খেলোয়াড়ের উচ্চতা পারফরম্যান্সে বড় পরিবর্তন আনতে না পারলেও, লম্বা হলে কিছু অতিরিক্ত সুবিধা পাওয়া যায়।

E2Bet ঐতিহাসিকভাবে, খেলাটিতে সবচেয়ে লম্বা খেলোয়াড়েরা বেশিরভাগই বোলার। লম্বা বোলাররা সাধারণত অতিরিক্ত বাউন্স পান কারণ বলটি ছোড়ার সময় তারা উচ্চ স্থান থেকে তা করেন, যা ব্যাটসম্যানদের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। সবসময়ের মধ্যে সবচেয়ে লম্বা ক্রিকেটারদের তালিকায় যারা সর্বোচ্চ পর্যায়ে খেলেছেন তারা সবাই বোলার। আন্তর্জাতিক ক্রিকেটে খেলা সবচেয়ে লম্বা ব্যাটসম্যানদের মধ্যে পিটার ফুলটন (নিউজিল্যান্ড, ১৯৯ সেমি) এবং টনি গ্রেগ (ইংল্যান্ড, ১৯৮ সেমি)।

আরও পড়ুন:

এখানে সর্বকালের সবচেয়ে লম্বা ১০ জন ক্রিকেটারের তালিকা রয়েছে:

10. জেসন হোল্ডার | 6’7″ (201 সেমি)

Jason Holder

E2Bet বর্তমান উইন্ডিজ টেস্ট ও ওয়ানডে অধিনায়ক, জেসন হোল্ডারও অনেক লম্বা ক্রিকেটার। বার্বাডোসে জন্ম নেওয়া হোল্ডার খুব অল্প বয়সেই নিজেকে উইন্ডিজ দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। E2Bet এই পর্যন্ত, তিনি তার দলের হয়ে 37টি টেস্ট এবং 98টি ওয়ানডেতে খেলেছেন এবং এই দুটি ফরম্যাটে যথাক্রমে 93 এবং 125টি উইকেট নিয়েছেন।

হোল্ডার একজন দ্রুত শিক্ষানবিস এবং ক্রমাগত তার খেলার উন্নতি করতে চাইছেন। E2Bet মুডির মতো, তিনি আশেপাশের দ্রুততম বোলারদের একজন নন তবে ডেক থেকে ভাল পরিমাণে বাউন্স বের করেন। তদুপরি, তিনি তার লাইন এবং দৈর্ঘ্যের সাথে অত্যন্ত শৃঙ্খলাবদ্ধ যা তার সাফল্যে অবদান রেখেছে।

জেসন হোল্ডার একজন খুব সহজ ব্যাটসম্যান এবং তার মেজাজ দুর্দান্ত। তার লম্বা লিভারগুলি তাকে কয়েকটি লম্পট আঘাতে আঘাত করতে সহায়তা করে।

9. সুলেমান বেন | 6’7″ (201 সেমি)

Sulieman Benn

সুলেমান বেন একজন লম্বা ও হিংস্র ফাস্ট বোলারের মতো। তিনি খুবই আক্রমণাত্মক। বাঁহাতি স্পিনার হওয়ার কারণে বেন অনেক বিতর্কের মুখোমুখি হয়েছেন। একবার ক্রিস গেইল তাকে মাঠের বাইরে নিয়ে যান। ডেল স্টেইনও তাকে থুথু দিয়েছিলেন। বেনের শৃঙ্খলা সমস্যার কারণে 2011 বিশ্বকাপ থেকে বাদ পড়েন। তবে, 2015 বিশ্বকাপে তিনি খেলেছেন। তার লম্বা গড়ন ড্রিফ্ট পেতে সাহায্য করে। তিন ফরম্যাটে তিনি ১৪৪টি উইকেট পেয়েছেন।

8. কাইল জেমিসন | 6’8″ (203 সেমি)

Kyle Jamieson

E2Bet নিউজিল্যান্ডের নতুন খেলোয়াড় কাইল জেমিসন তার উচ্চতার জন্য প্রথমে আলোচনায় আসেন। ৬ ফুট ৮ ইঞ্চি লম্বা এই পেসার বর্তমানে বিশ্ব ক্রিকেটে অন্যতম লম্বা খেলোয়াড়। ঘরোয়া ক্রিকেটে উজ্জ্বল পারফরম্যান্সের পর, জেমিসন ২০২০ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে ওডিআই সিরিজে প্রথমবারের মতো ডাক পান। অভিষেকে অলরাউন্ড পারফরম্যান্সে ম্যান অফ দ্য ম্যাচ জেতেন। এখন টেস্ট স্কোয়াডে আছেন।

7. মার্কো জানসেন | 6’8” (203 সেমি)

মার্কো জানসেন

E2bet মার্কো জ্যানসেন দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্রিকেটে ভালো পারফর্ম করেছেন। নম্র পিচ থেকেও তিনি বল বাউন্স করিয়ে উইকেট নিয়েছেন। বোলিং ছাড়াও, ব্যাট হাতেও তিনি ভাল খেলেন। ১০টি টেস্টে ২১.৬৫ গড়ে ৪১টি উইকেট পেয়েছেন এবং ১৯.৭৮ গড়ে ২৭৭ রান করেছেন। তার দুর্দান্ত পারফরম্যান্সের জন্য, জ্যানসেন দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন।

6. ব্রুস রিড | 6’8″ (203 সেমি)

Bruce Reid

অস্ট্রেলিয়ার বাঁহাতি ফাস্ট বোলার ব্রুস রিড ৮০-এর দশকে দলে দুর্দান্ত ভূমিকা রাখতে পারতেন। E2Bet পার্থ থেকে আসা এই বোলার বল সুইং করাতে পারতেন এবং লম্বা হওয়ায় ভালো বাউন্সও পেতেন। তিনি প্রথম অস্ট্রেলিয়ান বোলার যিনি ওডিআইতে হ্যাটট্রিক করেন। তবে ইনজুরির কারণে ২৯ বছর বয়সে অবসর নিতে বাধ্য হন।

5. পিটার জর্জ | 6’8″ (203 সেমি)

Peter George

পিটার জর্জ এই তালিকায় থাকা অস্ট্রেলিয়ার আরেকজন খেলোয়াড়। তার অ্যাকশন ও উচ্চতার কারণে গ্লেন ম্যাকগ্রার সাথে তুলনা করা হয়, এবং জর্জের মধ্যে একজন দুর্দান্ত ফাস্ট বোলার হওয়ার সব গুণ ছিল। তবে, বেঙ্গালুরুতে ভারতে খেলা তার প্রথম টেস্টই শেষ ম্যাচ হয়ে দাঁড়ায় এবং তিনি আর খেলতে পারেননি।

জর্জ একজন দ্রুত বোলার যিনি ব্যাটসম্যানদের জন্য প্রায়ই অজানা বাউন্স প্রদান করেন। E2Bet শচীন টেন্ডুলকারকে ক্লিন বোল্ড করার একমাত্র আন্তর্জাতিক ম্যাচে মাস্ট্রো ৩২ রানে ব্যাট করছিলেন।

পিটার জর্জ এখন দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে খেলেন এবং তার বয়স ৩২ বছর। তার মধ্যে এখনও কিছু বছর বাকি থাকতে পারে এবং সম্ভাব্য প্রত্যাবর্তনও কল্পনা করা যায়।

4. জোয়েল গার্নার | 6’8″ (203 সেমি)

বিগ বার্ড নামে পরিচিত জোয়েল গার্নার ৭০ ও ৮০-এর দশকে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ফাস্ট বোলারদের মধ্যে অন্যতম ছিলেন। বার্বাডোজের এই পেসার তার ক্রিকেট জীবনে অনেক ভয়ঙ্কর খেলোয়াড়দের একটি ছিলেন। তার ইয়র্কাররা স্টাম্পের ঠিক গোড়ায় আঘাত করত এবং ব্যাটসম্যানরা ব্যাট নামানোর আগেই উইকেটে পৌঁছে যেত। তার ৭ ফুট উচ্চতার বাউন্স সহ ইয়র্কার ব্যাটসম্যানদের জন্য এক দুঃস্বপ্ন ছিল। ৫৮ টেস্টে ২৫৯ উইকেট ও ৯৮ ওয়ানডেতে ১৪৬ উইকেট তার নামের পাশে।

3. ক্যামেরন কাফি | 6’8″ (203 সেমি)

Cameron Cuffy

ক্যামেরন কাফি উইন্ডিজের ফাস্ট বোলিংয়ের ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন, কিন্তু শেষ পর্যন্ত তা পূর্ণ হয়নি। কাফি দৈর্ঘ্যের ডেলিভারি থেকে এবং এমন কিছু ট্র্যাক থেকে যা খুব সহায়ক ছিল না, সেখানেও কিছু অকল্পনীয় বাউন্স দিয়েছিলেন। তবে, ওয়ালশ, অ্যামব্রোস, এবং বেঞ্জামিনের সঙ্গে প্রতিযোগিতা করা সহজ ছিল না।

এরপর, কাফি দলে তার স্থানের জন্য লড়াই করেছেন এবং নিয়মিত খেলোয়াড় ছিলেন না। পরে বেশ কিছু ইনজুরি ও অসঙ্গতি তার ক্যারিয়ারকে ক্ষতিগ্রস্ত করে। একসময় আইসিসি ওডিআই বোলারদের র‌্যাঙ্কিংয়ে দশম স্থানে থাকা কাফি আন্তর্জাতিক খেলায় ৪১ উইকেট নিয়ে শেষ করেন। অবসর নেওয়ার আগে ১৫টি টেস্টে ৪৩ উইকেট নেন।

তৎকালীন সময়ে, গার্নার ডেথ ওভারে খেলতে অযোগ্য ছিলেন। ৫৮ টেস্টে তার ২৫৯ উইকেট এবং ৯৮ ওয়ানডেতে ১৪৬ উইকেট রয়েছে।

2. বয়ড র‍্যাঙ্কিন | 6’8″ (204 সেমি)

Boyd Rankin

E2Bet ২০৪ সেন্টিমিটার উচ্চতার আয়ারল্যান্ডের ফাস্ট বোলার বয়েড র‍্যাঙ্কিন তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। তিনি প্রথমে রাগবি খেলতেন, কিন্তু ক্রিকেট ছিল তার প্রথম প্রেম। তাই রাগবি ছেড়ে দিয়ে আইরিশ দলের গুরুত্বপূর্ণ বোলার হয়ে উঠেছেন। তার বোলিং স্টাইল গ্লেন ম্যাকগ্রা এবং কার্টলি অ্যামব্রোসের মতো, এবং ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটও খেলেছেন।

1. মোহাম্মদ ইরফান | 7’1″ (216 সেমি)

Mohammad Irfan

ক্রিকেটে সবচেয়ে লম্বা খেলোয়াড়, যেমন অনেকেই জানেন, পাকিস্তানের মোহাম্মদ ইরফান। তার উচ্চতা এবং ক্রিজে এসে বল ডেলিভারি করা দেখে ভয় লাগে। E2Bet বাউন্সার কিংবা শর্ট বলের কথা বাদই দিন, তার সাধারণ ডেলিভারিও অনেক ব্যাটসম্যানের বুকের উচ্চতায় উঠে যায়।

পাকিস্তানের ‘বুর্জ খলিফা’ নামে পরিচিত ইরফান তার দেশের হয়ে ৪টি টেস্ট, ৬০টি ওয়ানডে এবং ২০টি টি-টোয়েন্টি খেলেছেন। ইনজুরি-প্রবণতা তাকে স্কোয়াডের বাইরে রেখেছে। বিভিন্ন দল তাকে বিশেষজ্ঞদের থ্রোডাউন দিয়ে মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকে। ইরফানের লাফ ও দৌড় দিয়ে হাত প্রায় ৮ ফুট পর্যন্ত পৌঁছায়।

আরও পড়ুন:

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top